ইসরাইলকে সতর্ক করল আমেরিকা

ইসরাইলকে সতর্ক করল আমেরিকা

নিউজ ডেস্ক: চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধে লিপ্ত যুক্তরাষ্ট্র। অন্যদিকে যুক্তরাষ্টের সবচেয়ে মিত্র দেশ ইসরাইল চীনের সাথে বাণিজ্যিক সম্পর্ক ঘনিষ্ঠ করে চলছে। ইহুদিবাদী রাষ্ট্রটি ইতোমধ্যে তাদের একটি গুরুত্বপূর্ণ বন্দর- হাইফা বন্দরের পরিচালনার দায়িত্ব চীনকে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে।

সম্প্রতি চীনের সাংহাই ইন্টারন্যাশনাল পোর্ট গ্রুপ ইসরাইলের সঙ্গে চুক্তি করেছে যার আওতায় এ কোম্পানি ২৫ বছর ধরে হাইফা বন্দর পরিচালনা করবে। ২০২১ সাল থেকে বন্দরটি পরিচালনার দায়িত্ব নেবে চীনা কোম্পানিটি।

এ অবস্থায় চীনের সাথে বাণিজ্য সম্পর্ক জোরদার করার বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছে আমেরিকা। নিরাপত্তার দিক উল্লেখ করে আমেরিকা ইসরইলকে এ সতর্কবার্তা দিয়েছে। বৃহস্পতিবার সিনেটের আর্মড সার্ভিসেস কমিটিতে এ বিল পাস হয়েছে।

মার্কিন সিনেট তাদের সর্বশেষ সামরিক বাজেট বিলে বলেছে, হাইফা বন্দর পরিচালনার জন্য চীনকে দায়িত্ব না দেয়ার বিষয়ে ইসরাইলকে হুঁশিয়ার করা হয়েছে। দীর্ঘদিন ধরে এই বন্দরে মার্কিন ৬ষ্ঠ নৌবহরের ঘাঁটি ছিল। এছাড়া, বহুদিন ধরে হাইফা বন্দর এলাকায় আমেরিকা ও ইসরাইলের সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

সিনেটের বাজেট বিলে বলা হয়েছে, “হাইফা বন্দরে ভবিষ্যতে আমেরিকার নৌবাহিনীর উপস্থিতির প্রয়োজন হবে কিন্তু চীনের সঙ্গে চুক্তির কারণে সে ক্ষেত্রে নিরাপত্তা সংকট তৈরি হবে। এছাড়া, ইসরাইলে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকিও বিবেচনায় নেয়ার কথা বলেছে আমেরিকা। ইসরাইলের কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো নির্মাণ করে দেয়ার চুক্তি করেছে চীন।

গত বছর মার্কিন কর্মকর্তারা বলেছেন, যে ইসরাইলের বন্দর নির্মাণ করে দেয় চীন, সেই ইসরাইলের বন্ধু হতে পারে না আমেরিকা।