কালীগঞ্জ থানার ওসি ইউনুচ আলীর একাধিক সম্মাননা স্মারক লাভ

কালীগঞ্জ থানার ওসি ইউনুচ আলীর একাধিক সম্মাননা স্মারক লাভ

আরিফ মোল্ল্যা,কালীগঞ্জ (ঝিনাইদহ) ॥
ঝিনাইদহের কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) ইউনুচ আলী অপরাধ দমন ও মানবসেবায় বিশেষ অবদান রাখায় সম্মাননা স্মারকসহ পেয়েছেন একাধিক এ্যাওয়ার্ড।

কালীগঞ্জ থানায় অফিসার ইনচার্জ (ওসি) ইউনুচ আলী চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানায় ওসি তদন্ত হিসাবে কর্মরত থাকা অবস্থায় পদোন্নতি লাভ করে প্রথমে চুয়াডাঙ্গায় ডিবি পুলিশের ওসি হিসাবে যোগদান করেন। এরপর একই পদে বাগেরহাট যোগদান করেন। সর্বশেষ গত বছরের ১৭ সেপ্টেম্বর-১৯ তারিখে কালীগঞ্জ থানায় তিনি প্রথম অফিসার ইনচার্জ (ওসি) হিসাবে যোগদান করেন।

কালীগঞ্জ থানায় যোগদান করার পর একের পর এক মাদক বিরোধী অভিযান, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক ও সূধী সমাজের প্রতিনিধিদের সহায়তায় মাদক পল্লী উচ্ছেদ, ১ হাজারেরও অধিক অভিযোগ নিষ্পত্তি করেছেন। ২ শতাধিক মাদক মামলা, ১ টি ডাকাতি মামলা, ৫ টি চুরি মামলা দায়ের করেছেন। এসব মামলায় অনেক আসামি গ্রেপ্তার হয়েছে। ৫০ জন দাগি মাদক ব্যবসায়ীর মধ্যে ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এবং প্রায় ১০ লাক্ষাধিক টাকার মাদকদ্রব্য জব্দ হয়েছে।

এছাড়াও মানসেবায় উপজেলার বিভিন্ন বাজারের বিভিন্ন পয়েন্টে বন্ধ থাকা সিসি ক্যামেরা চালুসহ রক্ষনা-বেক্ষন চলমান, ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে হাট বাজার ও সকল শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে প্রচার অভিযান র‌্যালি সভা, উপজেলার ডেঞ্জার জোন রাস্থায় পুলিশ পাহারা, গলাকাটা গুজবের সময় পুলিশি তৎপরতা বাড়ানো, পরিবহন খাতকে চাঁদাবাজ মুক্ত করা, গ্রাম পুলিশ ও কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের মাধ্যমে নৈশ্য প্রহরীর ব্যবস্থা করা, এবং বিভিন্ন সময় ডেঙ্গু প্রতিরোধে কালীগঞ্জ বাজারের ঔষুধ স্প্রে করা কাজে অংশ গ্রহন করেছেন এই ওসি। তার এ সফল কার্যক্রম বিবেচনা করে বিশেষ সম্মাননায় ভূষিত করেছেন স্ব-রাষ্ট্র মস্ত্রনালয়, উপজেলা প্রশাসনসহ বিভিন্ন বে-সরকারী সংগঠন।

তিনি যে সকল সম্মাননা পেয়েছেন তা হলো-বাংলাদেশ মানবধিকার জোট থেকে তাকে নেলসন ম্যান্ডেলা পিস এ্যাওয়ার্ড ২০১৮, কালীগঞ্জ উপজেলা উন্নয়ন মেলা-২০১৮ থেকে ৩ বার ৩ টি শুভেচ্ছা স্মারক, সরকারী নলডাঙ্গা ভূষন স্কুল থেকে সংবর্ধনা স্মারক, কালীগঞ্জ দক্ষিন আড়পাড়ার মানসমুক্তি পাঠাগার থেকে সম্মাননা স্মারক, শেরে বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড-২০১৯, বঙ্গবন্ধু সাংস্কৃতি ফাউন্ডেশন ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদ ঢাকার শাহবাগ থেকে গুনিজন সম্মননা-২০১৯, ঢাকার কেন্দ্রিয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সিমান্ত কালচারাল ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া হয় বিশ^ শান্তি পদক-২০১৯ এবং ঢাকার কেন্দ্রিয় পাবলিক লাইব্রেরীর শেরে-বাংলা সাংস্কৃতিক ফাউন্ডেশ ও ইবনেসিনা স্মৃতি পরিষদের পক্ষ থেকে তাকে ইবনেসিনা এ্যাওয়ার্ড-২০১৯ প্রদান করা হয়।

এ ব্যাপারে ওসি ইউনুচ আলী বলেন, আমার জানা মতে আমি থানায় যোগদান করার পর থেকে কোনও নিরীহ লোক হয়রানির শিকার হয়নি। থানায় অভিযোগ দিতে এসে কোনও লোক পুলিশের অপব্যবহারে ফেরত যায়নি। পুলিশ এবং জনগণ একে অপরের পরিপূরক।
আমি সব সময় সাধারণ জনগণের আস্থার প্রতীক হিসেবে কাজ করার চেষ্ঠা করে যাচ্ছি। পাশাপাশি আইন শৃংঙ্খলার উন্নতি ঘটিয়ে কালীগঞ্জ থানাকে একটি আদর্শ ও নিরাপদ এলাকা হিসেবে প্রতিষ্ঠিত করবো।

তিনি কালীগঞ্জ থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও মাদকমুক্ত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।