কালীগঞ্জে লবণ নিয়ে তুলকালাম জরিমানা ॥ গুজবের বিরুদ্ধে প্রচার মাইক

কালীগঞ্জে লবণ নিয়ে তুলকালাম জরিমানা ॥ গুজবের বিরুদ্ধে প্রচার মাইক

বিশেষ প্রতিনিধি ॥
ঝিনাইদহের কালীগঞ্জ শহরে মঙ্গলবার সন্ধ্যার পর লবণ নিয়ে ঘটলো তুলকালাম কান্ড। আগামীকাল থেকে লবন পাওয়া যাবে না এক গুজব ছড়িয়ে পড়ে শহরের সকল স্থানে।

এরপর লবন কেনার হিড়িক পড়ে যায় খুচরা ক্রেতাদের মাঝে। এ সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণীর অসাধু লবন ব্যবসায়ী হঠাৎ করেই বাড়তি দামে লবন বিক্রি শুরু করে দেয়। বিষয়টি দৃষ্টিগোচর হলে সাথে সাথে শহরে অভিযানে নামেন প্রশাসনের কর্তাব্যক্তিরা। তারা শহরের বিভিন্ন দোকানে অভিযান চালান সাথে সাথে প্রচার মাইকে ঘোষনা করেন লবনের দাম বৃদ্ধির ঘটনাটি নেহাত গুজব।

বেশি দামে লবণ বিক্রি করলেই ব্যবস্থা। আর ক্রেতাদেরকে গুজবে কর্ণপাত না করার জন্য আহবান জানানো হয়। এ সময় ক্রয়কৃত লবনের ক্যাশ মেমো দেখাতে ব্যর্থ হওয়ায় পাইকারী লবন ব্যবসায়ী উজ্জল ট্রেডার্সকে ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সূবর্ণা রানী সাহার পরিচালনায় ভ্রাম্যমান আদালত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সূবর্ণা রানী সাহা জানান, লবনের দাম বেড়ে গেছে। আগামী কাল থেকে লবন পাওয়া যাবে না । সন্ধ্যার পর শহরে এমন গুজব ছড়িয়ে পড়ে। এরপর শহরের লবনের দোকানগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভীড় শুরু হয়।

এ সুযোগে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী সরকারী নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে লবণ বিক্রি করছেন এমন খবরের ভিত্তিতে বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। সাথে সাথে গুজবের বিরুদ্ধে জনসচেতনায় প্রচার মাইক বের করা হয়।